অনুসন্ধানী সাংবাদিকতা ফেলোশিপ

এমআরডিআই-ফোয়ো মিডিয়া ইন্সটিটিউটের দুই মাসের এই ফেলোশিপ প্রোগ্রামটির লক্ষ্য হচ্ছে- অনুসন্ধানী সাংবাদিকদের নতুন প্রজন্ম গড়ে তোলা। আপনি যদি সাংবাদিকতায়, বিশেষ করে অনুসন্ধানী সাংবাদিকতায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চান, তাহলে এই ফেলোশিপ হতে পারে একটি অনন্য সুযোগ। ফেলোশিপটি করতে যথেষ্ট সময়, মনোযোগ এবং আগ্রহ থাকতে হবে।

ফেলোশিপে কী অর্জন করবেন

অনুসন্ধানের জন্য বিষয় যাচাই-বাছাই প্রক্রিয়া থেকে শুরু করে তথ্য-প্রমাণ সংগ্রহ ও বিশ্লেষণের পদ্ধতি, সাক্ষাৎকার গ্রহণ ও জবাবদিহি আদায়ের কলাকৌশল এবং আকর্ষণীয় স্টোরি উপস্থাপনের উপায়গুলো এই ফেলোশিপে শেখানো হবে।

অনুসন্ধানমূলক সাংবাদিকতায় হাতেকলমে দক্ষতা অর্জনের সুযোগ মিলবে।

সফলভাবে ফেলোশিপটি শেষ করতে পারলে আপনি একটি সার্টিফিকেট পাবেন। ফেলোদের আর্থিক সহায়তাও দেয়া হবে।

প্রশিক্ষক হিসেবে কারা থাকবেন

অনুসন্ধানী সাংবাদিক ও প্রশিক্ষক বদরুদ্দোজা বাবু’র তত্ত্বাবধান ও নির্দেশনায় ফেলোশিপ প্রোগ্রামটি অনুষ্ঠিত হবে। এছাড়াও বিষয়ভিত্তিক ক্লাসগুলোতে দেশের নামকরা অনুসন্ধানী সাংবাদিকরা প্রশিক্ষক হিসেবে থাকবেন।

ফেলোশিপটি কত দিনের

ফেলোশিপটি দুই মাসের। সপ্তাহে দুইদিন ক্লাস- সকাল ০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত; মোট ৬টি ক্লাস হবে।

ফেলোশিপে অংশ নেয়ার যোগ্যতা কী

এই ফেলোশিপে অংশ নিতে সাংবাদিকতার কোনো অভিজ্ঞতা থাকার প্রয়োজন নেই। আপনি মাস্টার্সের শিক্ষার্থী অথবা সদ্য বিশ্ববিদ্যালয় পাস করে থাকলে আবেদন করতে পারবেন। আবেদনকারীকে দুই মাস, সপ্তাহে দু’দিন করে ঢাকার মোহাম্মদপুরে এমআরডিআই অফিসে সরাসরি প্রশিক্ষণে অংশ নিয়ে অ্যাসায়েনমেন্ট করতে সন্মত হতে হবে।

আবেদনকারীদের মধ্য থেকে যোগ্যতা বাছাই-সাপেক্ষে ০ জন এই প্রশিক্ষণে সুযোগ পাবেন।

আবেদন করার প্রক্রিয়া কী

আপনি কেন এই ফেলোশিপে অংশ নিতে চান- ৩০০ শব্দের মধ্যে তা লিখে পাঠাতে হবে। ছবিসহ জীবনবৃত্তান্তের একটি কপিও সাথে দিতে হবে। জীবনবৃত্তান্তে আপনার সোশ্যাল মিডিয়ার লিংকগুলো দিতে হবে।

আবেদনের শেষ তারিখ : ৩০ সেপ্টেম্বর, ২০২৪

Skip to content